কাকলি তানহা

  ১৮ সেপ্টেম্বর, ২০২১

শিশুদের প্রিয় চকলেট কেক বানাতে চাইলে

সাধারণত শিশুরা কেক খেতে পছন্দ করে। কেকের মধ্যে পছন্দের তালিকায় থাকে চকলেট কেক। শিশুদের প্রিয় এই চকলেট কেক রেসিপি দেখে সহজেই ঘরে বানিয়ে ফেলতে পারেন।

এক পাউন্ড চকলেট কেক তৈরি করতে যা যা লাগবে :

১.ডিম -২টা

২.চিনি ৫০ গ্রাম

৩.ময়দা ৩৫ গ্রাম, কর্ণফ্লাওয়ার ৫ গ্রাম, কোকো পাউডার ১০ গ্রাম

৪.বেকিং পাউডার ১/২ চা চামচ

৫.চকলেট এসেন্স

যেভাবে তৈরি করবেন

প্রথমে ডিম এর সাদা অংশ আর হলুদ অংশ আলাদা করে নিতে হবে। তারপর আগে সাদা অংশ ডিম এর এক সাইড থেকে লোতে ৫-৬ মিনিট বিট করে ফোম তৈরি করতে হবে (বিটার এর পাওয়ার বাড়ানো যাবে না। বিটার হাইতে থাকলে ডিমের ফোম টা নষ্ট হয়ে যাবে। তারপর হলুদ অংশ দিয়ে লোতে ৩ মিনিট বিট করতে। তারপর চিনি দুই বারে দিয়ে অল্প অল্প করে চিনি না গলা পযন্ত বিট করে ১-২ ফোটা এসেন্স দিয়ে এক মিনিট বিট করে নিতে হবে।

ময়দা, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার, কোকো পাউডার সব দুই বার চেলে নিয়ে তৈরি করা বেটারে অল্প  অল্প করে মিশাতে হবে।  শুকনো উপকরণ একবারে সব দেওয়া যাবে না। একবারে দিলে দলা পাকিয়ে গিয়ে মিশ্রণ নষ্ট হয়ে যায়।  মল্টে তেল দিয়ে ব্রাশ করে কাগজ বসিয়ে সবমিশ্রণ ঢেলে দিতে হবে।

এরপর ওভেনে ১৮০ ডিগ্রিতে ৩০ মিনিট বেক করতে হবে। চুলায় করলে মল্টে কাগজ দিয়ে তেল দিয়ে ব্রাশ করতে হবে। ফ্রাইপেন ১০ মিনিট স্ট্যান্ড দিয়ে পি-হিট দিয়ে নিতে হবে। তারপর মল্ট দিয়ে ফ্রাইপেনের ছিদ্র বন্ধ করে ৩০ মিনিট বেক করে নিলেই হয়ে যাবে।

প্রথমে ১০ মিনিট চুলার তাপমাত্রা বাড়িয়ে দিতে হবে। তারপর কম করে দিয়ে বেক করে নিয়ে নামিয়ে ঠাণ্ডা করে কেক টা তিন ভাগে কেটে নিতে হবে।

এরপর সিরাম বানাতে হবে। এটা দিলে কেক ৭ দিন পযন্ত ভালো থাকবে। সিরাম টা বানাতে হবে চিনি তিন চামচ সাথে পানি দুই চামচ দিয়ে চুলায় গরম করে। চিনি গলে গেলে নামিয়ে নিতে হবে। তারপর কেকের উপর সিরাম দিয়ে দিতে হবে। সবশেষে ক্রিম ফ্রিজ থেকে বের করে নিজের পছন্দ মত ডিজাইন করে নিতে হবে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কেক,চকলেট কেক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close