reporterঅনলাইন ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর, ২০২১

মঙ্গলবার আগে টিকা পাবেন কারা, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

আগামী মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সারাদেশে শুরু হচ্ছে করোনাভাইরাস টিকার বিশেষ ক্যাম্পেইন।এদিন ৮০ লাখ ডোজ টিকা দেওয়া হবে। রবিবার (২৬ সেপ্টেম্বর) ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রাজধানীসহ সারাদেশের সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে কয়েক হাজার কেন্দ্রে একযোগে দেওয়া হবে করোনার টিকা। এবার দেওয়া হবে চীনের তৈরি সিনোফার্মের টিকা।

এ ক্যাম্পেইনে টিকায় অগ্রাধিকার পাবেন তারা, যারা ইতোমধ্যে রেজিস্ট্রেশন করেছেন, কিন্তু এসএমএস পাননি। টিকা নিবন্ধনের কার্ড সঙ্গে নিয়ে গেলেই তারা টিকা দিতে পারবেন।

এছাড়া ২৫ বছরের বেশি বয়সীরা জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে গেলে দিতে পারবেন টিকা। তবে এদিন প্রথম দুই ঘণ্টায় ৫০ বছরের বেশি বয়সী নারী, শারীরিক প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়া হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ২৮ সেপ্টেম্বর টিকা প্রদানে দেশব্যাপী ব্যাপক কর্মযজ্ঞ পরিচালিত হবে। এর আওতায় বিপুল সংখ্যক জনগোষ্ঠী, বিশেষ করে যারা দূরে থাকেন, দরিদ্র জনগোষ্ঠী, যারা সব সময় টিকা নিতে আসতে পারেন না এবং বয়স্ক, তাদের টিকার আওতায় আনার উদ্দেশ্যে এ ক্যাম্পেইন পরিচালিত হবে।

জাহিদ মালেক বলেন, সারাদেশের ছয় হাজারের বেশি কেন্দ্রে সকাল ৯টা থেকে দিনব্যাপী একাধিক শিফটের মাধ্যমে এ টিকা দেওয়া হবে।

এ টিকা দেওয়ার জন্য রাজধানীসহ সারাদেশে চার হাজার ৬০০টি ইউনিয়নের প্রত্যেকটিতে তিনটি, এক হাজার ৫৪টি পৌরসভায় একটি ও ৪৩৩টি সিটি করপোরেশন এলাকার প্রত্যেকটিতে তিনটি করে টিকাদান কেন্দ্র থাকবে, জানান মন্ত্রী।

প্রসঙ্গত, ২৮ সেপ্টেম্বর বিশেষ ক্যাম্পেইনে সিনোফার্মের প্রথম ডোজের টিকা দেওয়া হবে। আগামী মাসে দেওয়া হবে দ্বিতীয় ডোজের টিকা।

 

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বাস্থ্যমন্ত্রী,করোনার টিকা,ক্যাম্পেইন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close